সাইবার অপরাধীদের শাস্তি!


জাহাঙ্গীর আলম আকাশ ॥ আমার এক প্রিয় শিক্ষক কাবেরী গায়েন। উনার নীতিবোধ আর মানবিকতা ও অসাম্প্রদায়িক মানসিকতা আমাকে দারুণভাবে আকৃষ্ট করে। যদিও তিনি আমার সরাসরি শিক্ষক নন। কিন্তু আমি যে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতাম সেই বিশ্ববিদ্যালয়ের অন্য একটি বিভাগের শিক্ষক ছিলেন তিনি। বর্তমানে তিনি বাংলাদেশের সবচেয়ে বড় বিশবিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকে তিনি একটা স্ট্যাটাস লিখেছেন। তা থেকে জানা গেলো-উনার ইয়াহু একাউন্টটি হেক করেছে সাইবার ক্রাইমের সাথে যুক্ত কেউ। উনি আবার সেই অপরাধীকে শুভেচ্ছা জানিয়েছেন! আমিও ব্যক্তিগতভাবে এমন একটা অনাকাঙ্খিত অস্বাভাবিক অবস্থার মুখোমুখি হয়েছি। তাও আবার যখন আমি ইউরোপে আছি তখন এই ঘটনা। সাইবার অপরাধী আমার মর্যাদাহানি ও আমাকে সামাজিকভাবে হেয় করার মতো এক কঠিন অপকর্মে জড়িত হয়েছিলেন। জানি না এই কাজে সেই সুচতুর অপরাধী ক্রিমিনাল কতটা লাভবান হতে পেরেছে?
যাহো, আপা কাবেরী গায়েন, আপনি খুব স্সুবাভাবিক ও ন্দরভাবে শুভেচ্ছা জানিয়েছেন। আশা করি উনি উপকৃত হতে পারবেন। আমারও একটা অভিজ্ঞতা আছে। আমার ইয়াহু একাউন্টটাও একবার হেক হয়েছিল। আমার একাউন্টটা হেক করে আবার কাছাকাছি নাম পছন্দ করে আরেকটা নতুন একাউন্ট খুলেছিল আমার নামে। এরপর আমার নাম দিয়ে আমার হাজার হাজার কন্টাক্ট এ মেইল করেছিল টাকার জন্য। আমার ধারণা যে ব্যক্তি এই কাজটি করেছিল সেই ব্যক্তিটি আবার আমার সমস্ত কন্টাক্ট পারসনদের সঙ্গে যোগাযোগ করে উপকৃতও হয়েছেন-আমার ধারণা। যারা এক্সপার্ট এই সাইবার ক্রাইমে তাদের কাছে ই-মেইল একাউন্ট হেক করা কোন ব্যাপারই নয়। কিন্তু অপরাধীদের ধরার উপায় কী, কিভাবে তাদের শাস্তি হতে পারে তার কোন পথ আমার জানা নেই। তাই আমার মতো লোকেরা বারবার ক্ষতিগ্রস্ত হচ্ছি আমরা। কিন্তু অপরাধীরা ঠিকই তাদের সুবিধাটা আদায় করে চলেছে। এটা খুবই যন্ত্রণাদায়ক। আমি যেটা বুঝতে পেরেছি সেটা হলো-আমার একাউন্ট হেককারি একটি ডাহা মিথ্যা গল্প বানিয়ে আবার ইউরোপে রাজনৈতিক আশ্রয় নেবার চেষ্টা চালাচ্ছেন। সেই ব্যক্তিটি আবার সরকারের একটি বিশেষ বাহিনীর সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িত। আমার মতো নাদান-অকেজো মানুষদের পক্ষে কী-ই বা করার আছে বলুন?
সাইবার অপরাধীদেরতো শাস্তি হওয়া চাই। কিন্তু এটা কিভাবে সম্ভব? নইলে তারাতো একের পর এক প্রাইভেসী অধিকার হরণ করেই যাবে। editor.eurobangla@yahoo.de, http://www.eurobangla.org/

Advertisements

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s