‘যদি আর তবে’র মধে‍্যই সীমাবদ্ধ সাগর-রুনির খুনিদের গ্রেফতারের দাবি!


জাহাঙ্গীর আলম আকাশ ।। ফাঁসি নয়, বিচার চাই, সঠিক ও কার্যকর তদন্ত এবং খুনিদের মুখোশ সমাজে খুলে দেওয়া হোক। কোন ছলচাতুরি নয় খুনি যেই হোক তাকে ধরা হচ্ছে না কেন? কেন এত বিলম্ব হত‍্যাকান্ডের মোটিভ উদ্ধার ও খুনিদের শনাক্ত করতে? নাকি খুনিদের রক্ষায় এই কালক্ষেপণ? সাংবাদিকরা এখনও ‘যদি’র মধে‍্যই ঘুরপাক খাচ্ছেন! মনে হচ্ছে অতীতে কোন সাংবাদিক খুন হননি? ভাবটা এমন যেন অতীতের সব সাংবাদিক হত‍্যা-নির্যাতনের বিচার পেয়েছেন তাঁরা, সুবিচার ও ন‍্যায‍্য বিচার! আজ ঢাকাসহ সারাদশে সাংবাদিকরা সাগর-রুনি হত‍্যাকারিদের গ্রেফতার ও বিচার দাবিতে বিক্ষোভ ও সমাবেশ করেছেন। ঢাকায় সাংবাদিক নেতৃবৃন্দ প্রতিকী আন্দোলন কর্মসূচী ঘোষণা করেছেন। ঘোষিত কর্মসূচী অনুযায়ী ২৭ ফেব্রুয়ারি এক ঘন্টার কর্মবিরতি আর ১ মার্চ ছয় ঘন্টার গণঅনশন করা হবে। তবে এই কর্মসূচীর মধে‍্যও একটি ‘যদি’র ব‍্যবহার করা হয়েছে। যদি খুনিদের অবিলম্বে গ্রেফতার করা না হয় তাহলে এই কর্মসূচী পালন করা হবে।
বিগত ১১ ফেব্রুয়ারি থেকেই আমাদের সন্তানের দিকে তাকালেই অন্তরে ভেসে ওঠে ফুটফুটে মেঘের মুখচ্ছবিটুকু। সবকিছুই এলোমেলো হয়ে যায় ছোট্র মেঘের মানসিক অবস্থার কথা ভাবলে। ধারণা ছিল, আর যাই হোক সাংবাদিকরা হয়ত এবার আমরণ অনশনে যাবেন! সহকর্মী দুই সাংবাদিকের খুনিদের গ্রেফতার এবং বিচার দাবির পাশাপাশি সাংবাদিকতা পেশা ও সাংবাদিকদের তথা মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করার দাবি নিয়ে সাংবাদিকরা রাস্তায় নেমে দাবি আদায় না হওয়া পর্যন্ত আর ঘরে বা কর্মস্থলে ফিরবেন না। কিন্তু সেই প্রত‍্যাশায় আবৃত করে নিলো অন্ধকারের কালোকাপড়। খুনিরা যে সরকারের কোন মহলের সাথে ঘনিষ্ঠ তা নিয়ে এখনও কী সাংবাদিক বন্ধুদের সন্দেহ আছে? সাংবাদিক বন্ধুরা আর কতো যদি আর তবে’র মধে‍্য নিজেদেরকে সমপর্ণ করবেন? এই যদি ও তবে’র ভেতর থেকে বেরিয়ে এসে রাজনৈতিক পছন্দ অপছন্দের বাইরে পেশাগত পেশাদারিত্ব প্রতিষ্ঠা করতে না পারলে পরবর্তী খুনের তালিকায় কোন সাংবাদিক বন্ধুটির নাম লিখা আছে তা হয়ত কেউই আমরা জানি না! সরকার যে খুনিদের ধরতে পরিকল্পিতভাবে বিলম্ব করছে তা নিয়ে কিন্তু জনগণের মধে‍্য কোনই সংশয় নেই। সরকার হয়ত ক’দিন পর খুনি গ্রেফতারে একটি নাটকের মঞ্চায়ন করবে, অন্ধকারে তারই রিহার্সেল দিচ্ছে এখন। পরে হয়ত তারা বলবে খুনি বিদেশে পালিয়ে গেছে! কিন্তু কিভাবে পালালো তার হয়ত সঠিক ব‍্যাখ‍্যা তারা দেবে না জাতিকে। সাগর/রুনি হত‍্যাকারিদের গ্রেফতার ও মামলাটির সুষ্ঠু তদন্ত বিষয়ে জনমনে যে সন্দেহ ও প্রশ্ন তৈরী হয়েছে তা সরাতে কেবল পুলিশ প্রশাসন বা সরকারই পারে। সেটা কী সরকার করতে চায় নাকি খুনিদের সতি‍্য সতি‍্য রক্ষা করতে চায়, তা দেশবাসি জানতে চান। কার্টুন এই ছবিটি ফেইসবুক থেকে নেয়া

One response to “‘যদি আর তবে’র মধে‍্যই সীমাবদ্ধ সাগর-রুনির খুনিদের গ্রেফতারের দাবি!

  1. Hello, my name is Naimul Karim and I am a journalist working for the Daily Star in Dhaka. I am currently working on a story related to the journalist killings in Bangladesh. I have read your articles online and would like to get your opinion on this matter. Kindly, e-mail me your contact details, ( mobile number preferably) so that I can call you at an appropriate time.
    Thank you.

    Regards,
    Naim.

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s