সাগর-রুনির নৃশংস হত‍্যাকান্ড ও আদালত অবমাননার জুজু!

জাহাঙ্গীর আলম আকাশ ।। “দুই সাংবাদিকের (সাগর-রুনি) হত্যার ঘটনায় সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে। এই তদন্তে কোন ধরনের ভুল বা অবহেলা আমরা দেখিনি। একাধিক তদন্ত সংস্থা এই ঘটনার পুরো সত্য বের করে আনতে কাজ করছে।” বাংলাদেশের স‍র্বোচ্চ আদালত হাইকোর্ট একথা বলেছে। সাগর-রুনিকে সরকারই খুন করেছে বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার এমন অভিযোগ বিষয়েও আদালত মন্তব‍্য করেছে। আদালতের মন্তব‍্য, “এধরণের মন্তব‍্য আদালত অবমাননার শামিল। আইনের শাসন ও সাংবিধানিক শাসনের জন্য এটা হুমকিস্বরূপ। যারা এ ধরনের বক্তব্য দিচ্ছে, নিহত সাংবাদিক দম্পতির প্রতি তাদের কোনো সহানুভূতি নেই।”
আমি জানিনা আমার বক্তব‍্যও আদালতের চোখে আদালত অবমাননার শামিল কিনা! আদালত একটি যৌক্তিক প্রশ্ন তুলেছে বলে আমার বিশ্বাস। সেটা হলো আইনের শাসন ও সাংবিধানিক শাসনের কথা। কিন্তু দেশে সাংবিধানিক শাসন বা আইনের শাসন বলতে বাস্তবে কিছু আছে তা কী আদালত হলফ করে বলতে পারবে? দেশের প্রধান বিচারপতি কী রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পায় না। দেশে যদি সাংবিধানিক ও আইনের শাসনই থাকে তাহলে রাষ্ট্রীয় বাহিনী প্রায় প্রতিদিনই দেশে বিনা বিচারে মানুষ হত‍্যা করছে কেন? আমাদের মনে পড়ে আদালত বিচার বহির্ূভত হত‍্যাকান্ড বন্ধে একটি রুল জারি করেছিল তারতো বাস্তবায়ন আজও হয়নি। কই আদালততো সেব‍্যাপারে নিরব! আজ সুন্দরবন ও বগুড়ায় পাঁচজন মানুষকে বিনাবিচারে হত‍্যা করেছে রাষ্ট্রীয় বাহিনী। তথাকথিত বন্দুকযুদ্ধ যে কোন যুদ্ধই নয় সরাসরি হত‍্যা তা কী আদালত অস্বীকার করতে পারবে? সরকারের পক্ষে কারও বেডরুম পাহারা দেয়া সম্ভব নয় প্রধানমন্ত্রীর এমন বক্তব‍্য কী সংবিধানের বরখেলাপ নয়, মাননীয় আদালত? আপনাদের ভাষা এবং মন্তব‍্য যদি সত‍্য বলে ধরে নেয়া হয় তাহলেতো বিএনপি-জামাত জোট আমলেও আজকের প্রধানমন্ত্রী একইভাবে বহু আদালত অবমাননা করেছেন! তারজন‍্য আপনারা, আদালত কী ব‍্যবস্থা নিয়েছেন তখন। আদালত, বিচারক হিসেবে আপনারা সংবিধান রক্ষার দায়িত্ব নিয়েছেন, কোন দল বা সরকারের তাবেদারি করার জন‍্য নয়। আজ যদি আপনাদের (বিচারকদের) কারও কন‍্যা ও জামাতা কিংবা ছেলে ও পুত্রবধূ একইভাবে সাগর-রুনির মতো খুন হতো আর দেশের সরকারপ্রধান কারও বেডরুম পাহারা দেয়া সম্ভব নয় বলে নিজের ব‍্যর্থতাকে ঢাকতে চাইতো তখন আপনারা একজন পিতা হিসেবে কী করতেন? এই প্রশ্নের সদৃত্তর আছে কী আপনাদের কাছে?
সাগর-রুনির হত‍্যাকান্ডের পরবর্তী ঘটনায় প্রশাসন তথা সরকার কী ধূম্রজাল সৃষ্টি করেনি? সাগর-রুনির হত‍্যাকান্ডের ঘটনায় পুলিশ বা সরকার কী কোন নাটক করছে না? সরকার যে নাটক করছে তার পারিপার্শ্বিক প্রমাণাদি কী প্রমাণ করে না, মাননীয় আদালত? আপনাদের চোখ কী অন্ধ না বন্ধ? আপনারা কী দেখতে পাচ্ছেন না যে ২০০৪ সাল থেকে বাংলাদেশে ক্রসফায়ার, এনকাউন্টার বা বন্দুকযুদ্ধের নামে বিনা বিচারে মানুষ হত‍্যা করার উৎসব চলছে? আপনারা কী এই বিচার বহির্ূভত হত‍্যাকান্ডকে দেশে বৈধ হিসেকে মেনে নিয়েছেন? যদি মেনেই নেন তবে দেশে আর কোন বিচারক, আইন, আদালত, সংবিধান, সরকার থাকার দরকারটাই বা কিসের? “আইনের শাসন আর সাংবিধানিক শাসন” বলে চিৎকার চেচামেচি সববাই করতে পারি, কিন্তু সেটাকে রক্ষার মহান দায়িত্ব নেয়ার শপথ নিয়েও যারা তা রক্ষা করি না তার বিচার কে করবে?
আজকাল বাংলাদেশে আদালত অবমাননা জুজুর ভয় দেখিয়ে মানুষের মত, আবেগ ও বাস্তবতাকে হত‍্যা করার একটা প্রবণতা লক্ষ‍্য করা যাচ্ছে! এভাবে হয়ত কোন বিশেষ সরকারের তাবেদারী, তোষামদী করা যায় কিন্তু সংবিধান ও আইনের শাসন রক্ষা করা যায় না! দেশের মানুষ চান শান্তি, আইনের শাসন চান তারা। আজকের দুনিয়ায় কোন মানুষ জংলি, অসভ‍্য, বর্বর ও হত‍্যা-খুনের মধ‍্যযুগীয় বর্বরযুগে ফিরে যেতে চান কী। আর আইনের শাসনহীন একটি সমাজ বা রাষ্ট্রকে কখনো সভ‍্য সমাজ বা রাষ্ট্র বলা যায় না। সাংবাদিক দম্পত্তি সাগর-রুনি হত‍্যাকান্ডের তদন্ত নিয়ে জনমনে যে সন্দেহ, সংশয় দেখা দিয়েছে তার জন‍্য সরকারই দায়ি। এটা দায়িত্ব নিয়ে আমরা বলতে পারি।
সাগর-রুনি হত‍্যাকান্ড তদন্ত নিয়ে সরকারের পদক্ষেপে আদালত যতই সন্তুষ্ট থাকুক না কেন দেশের সিংহভাগ মানুষ এনিয়ে যে সন্তুষ্ট নয় তা আর বলার অপেক্ষা রাখে না। একথা বিশ্বাস না হলে সরকার বা আদালত দেশে একটি জরিপ চালাতে পারে। মাননীয় আদালত, সাগর-রুনির ছোট্র সন্তান মেঘের দিকে তাকিয়ে দেখুন অথবা মেঘের অবস্থানে নিজের সন্তানকে বসিয়ে দেখুন মনে কোন কষ্ট বা দাগ কাটে কিনা? শুধু সাগর-রুনি নয় সব হত‍্যা-নির্যাতনের ঘটনার রহস‍্য উন্মোচন, ন‍্যাবিচার প্রতিষ্ঠা এবং সাধারণ মানুষের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব সরকারেরই। সেটা কেউ যথাযথভাবে পালন করতে না পারলেতো আমাদের আদালত কোন রুল জারি করে না কোন সরকারের ওপর, কিন্তু কেন? ছবি-গুগল থেকে নেয়া।

Advertisements

2 responses to “সাগর-রুনির নৃশংস হত‍্যাকান্ড ও আদালত অবমাননার জুজু!

  1. sobai jodi evabe likhto…. keno amra sobai prtibad korsina???

  2. ‎2 theke 3 dofa haat bodol hoye sesh porjonto RAB er kase daitto deya holo……….. r e porjonto sobai bivinno dofay alamot songgroho korlo RAB o ekhon oi basha theke alamot songgroho korse ……….. khunira khun kore oi bashay koto alamot rekhe gease???? prodhan montri to bollen prothomei sobar paray sob alamot noshto hoye gease..tahole arai mash por alamot kotha theke ashe?? amra ki atotai boka ?? jar jokhon ja shubidha tai bole jabe r amra chup kore thakbo??? ta na hole amader jor kore chup korano hobe…. keno aber lash tola hobe ??? ja kisu proyojon keno songgroho kora hoyni??? lash o ki paray nosto hoye geasilo??? e kon dhoroner nogra khela??? lash theke ekhon upojukto alamot songgroho kora somvob na ta je aber bolbe na ter ki nishchoyota ase???

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s