একটি ছবি বলছে কোটি কথা!


জাহাঙ্গীর আলম আকাশ।। কিছুক্ষণ আগে ফেইসবুকে একটি ছবি আপলোড করেছেন অসলো বিশ্ববদ‍্যালয়ের মেডিসিন বিভাগের অধ‍্যাপক ড: অসিম দত্ত রায়। একজন দেশপ্রেমিক মানুষের প্রতিচ্ছবি খুঁজে পাই আমরা শ্রদ্ধেয় অসীম দত্তের মাঝে। ছবিটি সম্পর্কে বলার বা লেখার কিছু নেই। প্রিয় পাঠক আপনাদের সঙ্গে ছবিটি শেয়ার করার জন‍্য ছোট্র একটি অনুভূতি লিখতে বসলাম। একটি মাত্র ছবি বলে দিচ্ছে আজকের সারাবিশ্বের বাস্তবতা। এক ছবি কোটি কথা বলে। ছবিটি ইঙ্গিত দেয় এই পৃথিবীর দীনতা, ব‍্যর্থতা, মৌলিক মানবাধিকার লংঘণ আর বৈষমে‍্যর দিকগুলি। লজ্জায় মাথা নত হয়ে যায় আমাদের।
এই মমর্স্পর্শী ছবিটি কোথাকার কোন দেশের মাটি থেকে নেয়া তা আমি বলতে পারবো না। তবে বোঝা যায় ছবিটি এশিয়ার কোন এক দেশ থেকে নেয়া। মা এবং সন্তানের মধে‍্য চিরসত‍্য সম্পকর্, ভালবাসা আর মমতার চিত্র ফুটে উঠেছে ছবিটিতে। এই ছবির বিপরীতে আমরা সমাজে ভিন্ন চিত্রও দেখতে পাই। মাঝে মাঝে পত্রপত্রিকার খবর বেরোয় আপন সন্তান মা-বাবাকে লাঞ্ছিত ও অপদস্ত করার খবর। কিন্তু এই ছবিটিতে দেখা যাচ্ছে একজন শারীরীক প্রতিবন্ধি মাকে তার শিশুপুত্র খাইয়ে দিচ্ছে। এই মায়ের ভাগ‍্য তার কাছ থেকে দু’টি হাত কেড়ে নিয়েছে। কিভাবে তাও আমরা জানি না। কোন এক রাস্তার ধারের বস্তিতে বসবাসরত এই নারী ও সন্তান খাচ্ছেন। কী খাচ্ছেন তা না হয় নাই বা শুনলেন! পরম যত্ন আর মমতায় মায়ের মুখে আহার তুলে দিচ্ছেন তিন থেকে চার বছরের এই ছোট্র শিশুটি। যার এখনও এই সমাজ সংসার সম্পর্কে কোন ধারণাই জন্মেনি। কিন্তু কি অসাধারণ দায়িত্ববোধ কাঁধে তুলে নিয়েছে এই অসাধারণ শিশুটি। অসীম বাবু ঠিকই লিখেছেন এখানে কোন ভাষা নেই ছবিটি বর্ণনা করার মতো!
আমরা যারা রাষ্ট্র চালাই, সমাজের নেতা, উপরতলার মানুষ, রাজনীতির মাঠে বড় বড় কথা আওড়াই তারা কেউ লজ্জাও পাই না এই অকৃত্রিম ভালোবাসা আর সংগ্রামী ছবিটি দেখে! কোথায় মৌলিক মানবাধিকার, কোথায় রাজনীতি, কোথায় বিশ্বসভা, কেউ কী কারও দায়িত্ব পালন করি যথাযথভাবে? ছবিটির এই মা এবং শিশুটির কাছ থেকে কী আমরা কিছু শিখতে চাইবো না? ছবি ফেইসবুক থেকে নেয়া।

Advertisements

One response to “একটি ছবি বলছে কোটি কথা!

  1. Ami Baak hin………..I have no word……………

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s