বিচারালয় কী সংবিধানের নাকি রাষ্ট্রীয় খুনিদের রক্ষক?


জাহাঙ্গীর আলম আকাশ।। নরওয়ের নতুন নাৎসী সমর্থক আনড্রেয়াস বে. ব্রেইভিক নব্বইজনের মতো মেধাবি তরুণ-তরুণীকে হত‍্যা করেছেন। কিন্তু তারপরও নরওয়ের পুলিশ তাকে গ্রেফতার অভিযান চালানোর সময় ক্রসফায়ার, এনকাউন্টার বা বন্দুকযুদ্ধ নামক কোন কাহিনী সাজায়নি। গণতন্ত্র, শান্তি, মানবাধিকার আর ন‍্যায়বিচারের দেশ নরওয়ে। সেই খুনিকে ধরা হয়েছে। সরকার তার ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করার সবরকমের কার্যকর ব‍্যবস্থা নিয়েছে। অথচ আমার স্বদেশে আমরা কী দেখছি! লজ্জায় মাথা নিচে নেমে যায়। যখন সেখানে পাখির মতো গুলি করে হত‍্যা করা হচ্ছে মানুষকে। তাও আবার রাষ্ট্রীয় বাহিনী। আমাদের নেতা-নেত্রীরা কী করে নিজেদেরকে, নিজের দলকে কিংবা সরকারকে গণতান্ত্রিক বলে দাবি করার মতো বেহায়াপনা দেখাতে পারছেন তাও আশ্চযর্ে‍্যর ব‍্যাপার!
পুলিশ বা র‍্যাব খুনিকে ধরতে পারে না। কিংবা ধরে না। অথচ সন্ত্রাস নির্মূলের নামে শত শত মানুষকে মেরে ফেলছে। সাংবাদিক দম্পত্তি সাগর-রুনীর খুনিদের আজও ধরতে পারলো না তারা। র‍্যাপিড একশান ব‍্যাপালিয়ন র‍্যাপিডলি হত‍্যার মাত্রা বাড়িয়ে দিয়েছে মনে হচ্ছে! কিন্তু তাতে কী সন্ত্রাস, হত‍্যা, খুন ও চাঁদাবাজি কমছে? কেন আমাদের রাষ্ট্রনায়করা, রাষ্ট্র পরিচালনাকারি রাজনৈতিক দল ও নেতৃত্ব বুঝতে চাইছেন না যে সমাজ ও রাষ্ট্রের সবখানে আইনের শাসন প্রতিষ্ঠা করা গেলে, বৈষম‍্য, দুনর্ীতি ও দারিদ্র‍্যতা দূর করা গেলে সন্ত্রাস আপনা-আপনি দমিত হবে। দরিদ্র দিনমজুর বাবার সন্তান লিমন হোসেন গতবছরের মার্চ মাসে র‍্যাবের গুলিতে পা হারিয়েছেন। একই কারণে এইচএসসি পরীক্ষাও দেয়া সম্ভব হয়নি তার। এবার এক পায়ের ওপর ভর করেই পরীক্ষাহলে বসেছেন নিজের ভবিষ‍্যৎ নির্মাণের লক্ষ‍্য নিয়ে। আমাদের নির্লজ্জ সমাজ ও রাষ্ট্রব‍্যবস্থার বুকে লিমনের অদম‍্য আত্মশক্তি কী এতটুকুও আঘাত হানতে পারছে? আমাদের মানবাধিকার কমিশনের চেয়ারম‍্যান অধ‍্যাপক মিজানুর রহমান হাসপাতালে গিয়ে লিমনের অবস্থা দেখে কাঁদেন। হুশিয়ারি উচ্চারণ করে বলেন লিমনের এই অবস্থার জন‍্য যারা দায়ি তাদের শাস্তি অবশ‍্যই হবে। অথচ এখনও লিমনের ওপর র‍্যাবের মিথ‍্যা অভিযোগের মামলাগুলি ঝুলছে। লিমনের পরিবারের করা মামলা আজও আমলে নেয়া হয়নি। এই অন‍্যায‍্য সমাজ ও রাষ্ট্রব‍্যবস্থায় কী করে ন‍্যায়বিচার আশা করা যায়? একটি বেসরকারি সংস্থার হিসাব অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে দেশে রাষ্ট্রীয় বাহিনীর হাতে ৩১টি বিনাবিচারে হত‍্যাকানন্ড সংঘটিত হয়। বিচার ব‍্যবস্থার প্রতি সাধারণ মানুষের আস্থা কমে যাওয়ায় গণপিটুনিতে আক্রান্ত হয়ে নিহত হয়েছেন ৩৪ জন।
বিডিনউজের খবর অনুযায়ী মাত্র ৪৮ ঘন্টার ব‍্যবধানে রাজধানী ঢাকায় র‍্যাব ও পুলিশের তথাকথিত বন্দুকযুদ্ধে দুই যুবক নিহত হয়েছেন। আমাদের সুশিলরা কেন এসব হত‍্যাকান্ডের বিরুদ্ধে চুপচাপ আছেন? আওয়ামী বুদ্ধিজীবী, বাংলাদেশী জাতীয়তাবাদী বুদ্ধিজীবি সবাই যেন এককাতারে মিলিত হয়েছে, তারা বিনাবিচারে মানুষ হত‍্যাকে যেন সমাজে সন্ত্রাস নির্মূলের এক মহা ঔষধ মনে করছে! আজ আবার নরসিংদিতে র‍্যাবের তথাকথিত বন্দুকযুদ্ধে ছয়জনকে হত‍্যা করা হয়েছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে, আমাদের বিচারালয় কী বসে বসে ঘুমায়? তারা কী এসব অনাচার, মিথ‍্যাচার, হত‍্যা-নির্যাতনের বিরুদ্ধে স্বত:প্রণোদিত হয়ে রুল জারি করতে পারে না? বিচারালয় কী সংবিধানের রক্ষক নাকি রাষ্ট্রীয় খুনিদের রক্ষক? বিচারালয় কী স্বাধীন নাকি স্বেচ্ছা পরাধীনতার শৃঙ্খল গলায় পরিয়ে নিয়েছে? র‍্যাব-পুলিশের বন্দুকযুদ্ধ যে কোন যুদ্ধই নয় তা কী দেশের একজন মানুষও বিশ্বাস করেন? নাকি মানুষ এই মিথ‍্যাচারকে বিশ্বাস বা মেনে নিতে বাধ‍্য হচ্ছেন? কারণ সমাজ ও রাষ্ট্রতো খুনি, অপরাধীদেরই নিরাপদ আশ্রয়স্থল-এই কারণে জনগণ অসহায়বোধ করছেন? বিনাবিচারে মানুষ হত‍্যা করে সমাজ ও রাষ্ট্র যে শান্তি রক্ষা, সন্ত্রাস দমন করা কখনও সম্ভব হবে না তা জ্ঞানপাপী রাষ্ট্রনায়কদের বোঝাবে কে? কলেজছাত্র ও র‍্যাবের গুলিতে পঙ্গু (শারীরীক প্রতিবন্ধি) লিমন হোসেনের এই ছবিটি কালের কণ্ঠ থেকে নেয়া।

One response to “বিচারালয় কী সংবিধানের নাকি রাষ্ট্রীয় খুনিদের রক্ষক?

  1. hard to answer the question………….
    some time “rashtro” kills people with there paramilitary such as RAB Or Rokhi Bahini even by the order of the head of the state

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s