বিদু‍্যৎ সংকট ও প্রধানমন্ত্রির বক্তব‍্য: মানুষের প্রয়োজনটা বড় নাকি মানুষকে উপহাস করাটা জরুরি?


জাহাঙ্গীর আলম আকাশ।। দেশে চাহিদা অনুযায়ী বিদু‍্যতের সরবরাহ না থাকায় মানুষের জীবন অনেকটা দুর্বিষহ হয়ে উঠেছে। কারণ বিদু‍্যতের উপরই নির্ভরশীল সবকিছুই। পৃথিবীটাতো আর প্রস্তুরযুগে নেই যে পাথরে পাথরে ঘষা মেরে আগুন জ্বালাতে হবে। স্বাভাবিকভাবেবই সরকারের ওপর মানুষ ক্ষেপছেন। মিডিয়াও যৌক্তিককারণেই সমালোচনায় মুখর হচ্ছে সরকারের বিপক্ষেই। তবুও আওয়ামী লীগ বা প্রধানমন্ত্রির ভাগ‍্য ভালো যে দেশের অধিকাংশ মিডিয়াই সরকার সমর্থক! সরকারের প্রধান কর্তব‍্যই হলো জনগণের সমস‍্যার সমাধান, জনগণের চাহিদা পূরণ করা। সেখানে জনগণ সমস‍্যার কথা তুলে ধরলেই যদি দেশনেত্রী যদি ক্ষেপে যান, পাল্টা আক্রমণ করেন তাহলে দেশ চলবে কী করে?
প্রধানমন্ত্রি শেখ হাসিনা মিডিয়া ও সমালোচকদের প্রতি বিক্ষুব্ধ হয়েছেন। তিনি বলেছেন, ““যারা বিদ্যুতের উৎপাদন চোখে দেখেন না…..মাঝে মাঝে ইচ্ছা করে, আমরা যে ৩ হাজার ৩০০ মেগাওয়াট অতিরিক্ত বিদ্যুৎ উৎপাদন করছি, তা সাতদিনের জন্য বন্ধ করে দেই। দেখি কী হয়? কুইক রেন্টাল বিদ্যুত কেন্দ্রের যারা সমালোচনা করেন সেগুলো বন্ধ করে দিলে এখন কেমন হবে।” এর আগেও তিনি সাংবাদিকদের ঐক‍্যবদ্ধ আন্দোলন বিষয়ে বাঁকা মন্তব‍্য করেছেন। অথচ তাঁর সরকার আজও সাংবাদিক সাগর-রুনির খুনিদের ধরেনি। অনেকে মনে করেন এমন উল্টাপাল্টা মন্তব‍্য করাটাই উনার একটা স্বভাব!
সরকার প্রধান হয়ে এমন মাথা গরম বক্তব‍্য দিলে চলবে বলেন? উনাকে পরমতসহিষ্ণু হতে হবে, সমস‍্যার কথাগুলি ভালো করে তুলে ধরতে হবে। তাছাড়া সমস‍্যাতো সরকারকেই সমাধান করতে হয়। এটাই সারাদুনিয়ার রীতি। কেউ সমালোচনা করলে তা শেনার মতো ধৈয‍্যর্, সহ‍্যগুণ থাকতে হয় যারা সরকারে থাকে তাদের। সমালোচনার পাল্টা জবাব দেয়া মানুষকে টিক্কাটিপ্পনি কাটা একজন প্রধানমন্ত্রির কাছে কেউ প্রত‍্যাশা করেননা। প্রধানমন্ত্রিতো আর ছোট্র শিশু নন! দেশে বিদু‍্যতের ব‍্যবহার বেড়েছে বলেই কী প্রধানমন্ত্রি এভাবে সমালোচকদের প্রতি আক্রমণ করতে পারেন? নাকি তিনি সমস‍্যাসমাধানের পথ বা উপায় খোঁজার চেষ্টা করবেন? আসলে মানুষের প্রয়োজনটা বড় নাকি মানুষকে উপহাস করাটা জরুরি? ছবি গুগল থেকে নেয়া।

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s