ড. ইউনুস হাসে আর ঋণের ফাঁদে আটকেপড়া দরিদ্র নারীরা কাঁদে!


জাহাঙ্গীর আলম আকাশ ।। প্রকৃত অথর্ে সেখানে নারীর উন্নয়নও ঘটেনি, দারিদ্রতাও মরেনি। তবুও দারিদ্রমুক্তি বা মোচনের নাম করে অনেকেই অনেক ফায়দা লুটছে সেখানে। চলছে পুরস্কার দেবার প্রতিযোগিতা। কেউ পুরস্কার পেয়ে খুশিতে গদগদ, আবার কেউ না পেয়ে অন্তজর্ালায় মরছে! কিন্তু আসল অবস্থার কোনই পরিবর্তন নেই। দারিদ্রতা কমছে না। বরং বাড়ছে মানবাধিকারের লংঘণ। বাড়ছে প্রতারণা, বাড়ছে সুদের হার। ৪০ থেকে ১২৫ ভাগ সুদ দিচ্ছেন সেই গ্রামের অতি দরিদ্র নারী মা-বোনেরা। এই হতদরিদ্রদের করুণ অবস্থার চিত্র তুলে ধরে কেউ আঙুল ফুলে কলাগাছ আবার মূল পাত্র-পাত্রীদের সবর্নাশ!
সামাজিক ব‍্যবসা বা ক্ষুদ্র ঋণ ব‍্যবসা যেটাই হোক না কেন বাংলাদেশের বাস্তবতায় গরিবকে গরীব বানানো ছাড়া অন‍্য কিছু নয়। ড. ইউনুস খ‍্যাতির শীষর্ে পৌঁছে গেছেন গ্রামের সবচেয়ে দরিদ্র থেকে দরিদ্রতম নারীদেরকে বিশ্ববাসির কাছে তুলে ধরে। তিনি পুরস্কারও পেয়েছেন, এমনকি নোবেলের মতো সম্মানজনক পুরস্কারও। কিন্তু দুই যুগ আগে যে নারী গ্রামীণ ব‍্যাংক থেকে ঋণ নিয়ে তথাকথিত সামাজিক ব‍্যবসা বা ক্ষুদ্রঋণ ব‍্যবসা শুরু করেছেন সেই নারীর ভাগে‍্যর উন্নয়ন ঘটেনি। কিন্তু গ্রামীণ ব‍্যাংক ও ইউনুস উভয়ের ভাগ‍্য পাল্টে গেছে। আর গ্রামীণ দরিদ্র সহজ-সরল লেখাপড়া না জানা নারী মা-বোনেরা জড়িয়ে পড়েছেন বহু ঋণের জালে। এই জাল ছিন্ন করতে দিনরাত পরিশ্রম করতে হয় তাঁদেরকে। কিন্তু তবুও ঋণের জাল ছেঁড়া সম্ভব হয় না। ঋণের বোঝা টানতে চা পেরে অনেকে আত্মহত‍্যার পথ বেছে নিয়েছেন। কারও ঘরের টিন খুলে নিয়েছেন ড. ইউনুস ও তাঁর ব‍্যাংক, কারও গরু নিয়ে গেছেন আবার কারও জমি, ভিটেমাটিটুকুনও সপে দিতে হয়েছে ঋণের টাকা পরিশোধ করার জন‍্য। এই বাস্তবতাটুকুর কতটুকুই বা জানে বিশ্ববাসি। আর জানলেই বা তাদের করার কী আছে? তাদেরতো আছে নিহজ নিজ ব‍্যবসা। সেই ব‍্যবসার লোভ আর মুনাফার কাছে মানবতা পদদলিত, লাঞ্ছিত, অপমানিত প্রতিনিয়ত।
ড. ইউনুস ও তাঁর ব‍্যাংক গ্রামীণ ব‍্যাংক প্রায় তিনদশক ধরে বাংলাদেশে লাভজনক ব‍্যবসা করে যাচ্ছেন। ব‍্যবসার লাভের টাকায় ড. ইউনুস বলতে গেলে আকাশে পৌঁছে গেছেন। কিন্তু যাদের ভাগ‍্য বদলানোর নামে তিনি ব‍্যবসা করেছেন এবং করছেন তাদের ভাগ‍্যতো বদলায়ইনি বরং ভাগে‍্যর চাকা ঘুরে গেছে পেছনপথে। ২০১০ সালে নরওয়েজিয়ান সরকার নিয়ন্ত্রিত টিভি এনআরকোর এক ডকুমেন্টারিতে ড. ইউনুস ও তাঁর ব‍্যাংকের মানবাধিকার লংঘণের প্রকৃত চিত্র বিশ্ববাসি দেখেছে। ঐতিহাসিক ওই ডকুমেন্টারিটা তৈরী করেছেন ডেনমাকর্ের অনুসন্ধানী সাংবাদিক টম হাইনেমান।
ইউনুস ও গ্রামীণ ব‍্যাংক হাসে! কাঁদে মানুষ, নারী ও বাংলার মা-বোনেরা যাঁরা ইউনৃস সৃষ্ট ব‍্যবসার জালে আটকা পড়েছেন। বাস্তবিকঅথর্ে বাংলাদেশে ভিক্ষুক ও দরিদ্র মানুষের সংখ‍্যা কী কমেছে? ছবি গুগল থেকে নেয়া।

Advertisements

One response to “ড. ইউনুস হাসে আর ঋণের ফাঁদে আটকেপড়া দরিদ্র নারীরা কাঁদে!

  1. it’s real , it’s true , it’s facts , but what can do you?
    it’s time you find out … who is gain from micro credit? who lost home?

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s