আমার মা ও মাতৃভূমি!


জাহাঙ্গীর আলম আকাশ ।। মাকে হারিয়েছি বহুবছর আগেই। মায়ের আগেই বাবাও চলে যান। আজ মা দিবস। অনেকে মনে করতে পারেন যে দিবস উপলক্ষে‍্য মাকে মনে পড়ছে। কিন্তু ব‍্যাপারটি সেরকম নয় আমার কাছে। মাকে সবসময় প্রতিক্ষণেই মনে পড়ে। হয়ত সবার ক্ষেত্রেই ব‍্যাপারটি এমন এরকমই। আমার মা কখনই ছবি তুলতে চাইতেন না। একদিন কৌশলে লুকিয়ে একটা ছবি তুলেছিলাম। সেই ছবিটাই এখানে আডলোড করবো আজ।
আমরা সবাই বলি যে “আমার মা পৃথিবীর সেরা মা”। ব‍্যক্তিগতভাবে আমি এমন বা এভাবে বলতে চাই না। তবে এটা বলবো সব মা’ই মা। মা, মা-ই। মায়ের সঙ্গে কারও কোনরকমের তুলনা হয় না, কেউ এটা করতেও পারবেন না কোনদিনও।
যাহোক যার মা নেই তারজন‍‍্য পৃথিবীটা একটা অন্যধকার কবরের ন‍্যায়! পৃথিবীটা আমার কাছে যেন এক শ্মশান, মরুভূমি। মাকে হারিয়েছি অনেক আগেই। মাতৃভূমিকেও হারাতে হয়েছে দুবর্ৃত্ত রাজনীতির কারণে। মা আর মাতৃভূমি এই দুইকে কী কখনও আলাদা করা যায়? ছোট্র শিশু মাহির সরোয়ার মেঘ কী করে এই ধকল সইবে বলুন। অতটুকুন বাচ্চা মাকেও হারালো, বাবাও চলে গেলো। না রুনি হারাননি, সাগরও চলে যাননি। তাঁদেরকে বহু কষ্ট আর যন্ত্রণা দিয়ে ওই দুবর্ৃত্ত, দানব, নষ্টের দল সরিয়ে দিয়েছে আমাদের কাছ থেকে চিরদিনের মতো।
মেঘের কী যে কষ্ট, বেদনা তা কী এই পচা, দুর্গন্ধময় সমাজ বুঝতে চাইছে নাকি এটা বোঝার মতো ক্ষমতা আছে এই সমাজের? কাকে দোষ দেবো, দোষতো আমার, আমাদেরই! আমরা জন্মেছি এই দেশে যেখানে মা অপমানিত হন প্রতিনিয়ত (নানাভাবে)! মা, মাগো, জননী মা (মা ও মাতৃভূমি) আমার, আমাদের ক্ষমতা করো তুমি। আমাদের চোখের সামনে কত লাঞ্ছনা-বঞ্চনা আর কষ্ট ও যন্ত্রণার পাথর চেপে রাখো তুমি তোমার বুকের মাঝে! তবুও তোমার নেই কোন আক্ষেপ, অনুযোগ, অভিমান বা অভিযোগ। তুমি কত বড় কত মহান। তোমার চরণে ঠেকাই মাথা শত সহস্র কোটিবার।

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s