সাংবাদিক সাগর-রুনির দেশি-বিদেশি সহকর্মীরা নিরব কেন?


জাহাঙ্গীর আলম আকাশ ।। ইউরোপপ্রবাসী এক বাঙালি/বাংলাদেশি সাংবাদিক সাগর-রুনির হত‍্যাকান্ডের তদন্ত করার জন‍্য ব্লগার ও আমজনতার প্রতি আহবান জানিয়েছেন। ভালো কথা, উত্তম প্রস্তাব! কিন্তু তাতে কী হবে? সরকার কী খুনিদের ধরবে?
তদন্তের কিছু নেই। কারণগুলিতো কোননা কোনভাবে আলোচিত হয়েই গেছে ইতোমধে‍্য। আপনাদের হাতে কী এমন ক্ষমতা আছে যে তদন্ত করলেই খুনিদের সরকার ধরবে বা বিচার করবে? খুনিরাতো এক. সরকারের ভেতরের শক্তিশালী কেউ, দুই. একজন প্রভাবশালী সাংবাদিকের নাম আলোচিত হয়েছে যিনি সরকারের খাস লোক, তিন. একজন মিডিয়া মালিক যিনিও সরকারেরই ঘনিষ্টজন! খুনিরাতো এই তিনের বাইরের কেউ নযরে ভাই! এভাবে এতো কথা না বলে যে যেখানে আছেন বা আছি সেখানেই কালোকাপড় নিয়ে একটা সাদা ব‍্যানার ও তাতে ” বাংলাদেশে হত‍্যা, খুন (সাংবাদিক সাগর-রুনি হত‍্যাকান্ডসহ) গুম ও বিচার বহির্ভূত হত‍্যাকান্ড চলছে, সেখানে কোন মানবাধিকার ও আইনের শাসন নেই। বাংলাদেশকে বাঁচান” কথাগুলি লিখে এক নাগারে এক মাস দাঁড়াতে পারলেই খুনি ধরতে সরকার বাধ‍্য হবে বলে মনে করি। কারণ এরফলে আন্তর্জাতিক মহল বাংলাদেশ সরকারের ওপর নজর দেবে এবং সরকার বাধ‍্য হয়ে জনচাহিদার প্রতি মনোযোগ দিতে বাধ‍্য হবে। তাই কথা নয় কাজ করি আসুন। ইউরোপ, আমেরিকার যেখানেই বাঙালি/বাংলাদেশি আছেন বা আছি সেখানেই এমন ব‍্যতৃক্রম কর্মসূচী করতে শুরু করলে ফল পাওয়া যাবে একশভাগ। তবে একটা কার্যকর লিঁয়াজো ও অভিন্ন কর্মসূচীর মধ‍্য দিয়ে একযোগে এগুতে হবে। আসুন না কেন এই পথে এগোই আমরা সবাই।
আরেকটি প্রশ্ন? সাগর-রুনির দেশি-বিদেশি সহকর্মীরা কেন চুপচাপ বসে আছেন? তাঁদের কী কিছুই করার নেই। নাকি তাঁরাও সরকারকেই সমর্থন করতে চাইছেন এই চাঞ্চল‍্যকর মামলার তদন্ত বিষয়ে? অনেকে মনে করেন সাগর-রুনির দেশি-বিদেশি সহকর্মীরা যদি মনে-প্রাণে চাইতেন খুনিদের সরকার ধরুক, তারা যদি এ বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন প্রচার ও প্রকাশ করতেন তাহলে সরকার খুনিদের রক্ষা করতে চাইতো না! ছবি ফেইসবুক থেকে নেয়া। বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে মাহির সরোয়ার মেঘকে অর্থ সহায়তা দিতে গিয়ে দৈনিক কালের কণ্ঠ সম্পাদক কথাসাহিতি‍্যক ইমদাদুল হক মিলনকে জড়িয়ে ধরে কাঁদছেন সাগর সরোয়ার এর প্রিয় মা।

Advertisements

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s