প্রসঙ্গ: সাংবাদিক সাগর-রুনি নিয়ে লেখালেখি ।। একটি বামবুর্জোয়া উপদেশ


জাহাঙ্গীর আলম আকাশ ।। বাংলাদেশের বামবুর্জোয়া একটি রাজনৈতিক দলের এক তরুণ নেতা আমাকে একটি উপদেশবার্তা পাঠিয়েছেন! উপদেশের সারমর্ম হলো আমার লেখাগুলি অন‍্য কোন গ্রুপে দেয়া যাবে না। “সাংবাদিক সাগর-রুনির হত‍্যাকান্ড নিয়ে আমার সর্বশেষ লেখায় কেউ লাইক দেননি এমনকি মন্তব‍্যও করেননি” এমন মন্তব‍্যও করেছেন বামপন্থি (বর্তমানে হাসিনাপন্থি বলাই শ্রেয়) এই রাজনৈতিক বন্ধুটি। আমি জানি না বন্ধুটির উপদেশ মতপ্রকাশের স্বাধীনতাকে খর্ব করছে কিনা? প্রিয় পাঠক আপনারাই তা বিবেচনা করুন।
কারও লেখার প্রতি কারও দ্বিমত থাকতেই পারে, খুবই স্বাভাবিক ব‍্যাপার! তবে কারও লেখার লাইক, ডিসলাইক বা মন্তব‍্য এসবের ওপর ভালমন্দ নির্ভর করে না! তারপরও আপনার উপদেশের জন‍্য আপনাকে ধন‍্যবাদ। আমি যা লিখি তারজন‍্য কোন বাহবা বা পুরস্কার কিংবা পছন্দ অপছন্দ ও মন্তব‍্য পাবার আশায় লিখি না। মনের মধে‍্য যে চিন্দাগুলি ঘুরপাক খায়, যেসকল প্রশ্ন জাগে সেগুলি কেবল তুলে ধরার চেষ্টা করিমাত্র। কিন্তু আপনি যেভাবে বললেন সেভাবে কোন এডমিন আমাকে আজ পর্যন্ত জানায়নি। আর আমি নিজে উদে‍্যাগী হয়ে কোন গ্রুপের সদস‍্য হতে যাইনি কখনও। আমি একজন অতি নগন‍্য ও সামান‍্য একটা প্রাণী, মানুষ হবার সংগ্রাম করি। হালুয়া/রুটি নিয়ে কখনও ভাবিনি, ভাবতেও চাই না। রাজনৈতিক পছন্দ অপছন্দকে কখনও আমি আমার পেশার বা লেখালেখির মধে‍্য এক করে দেখিনি, দেখতেও চাই না। তারমানে এই নয় যে জামাতিরা, যুদ্ধাপরাধীরা আমার বন্ধু! জীবনের তিন ভাগের দুই ভাগই নষ্ট করেছি এসব শয়তানদের বিরুদ্ধে পেশাগত ও রাজনৈতিক লড়াই করার পেছনে।
আরেকটি কথা কেউ বা কোন গ্রুপ যদি মনে করে আমি তাদের জন‍্য বিব্রতকর তাহলে তিনি বা তারা আমাকে তাদের গ্রুপ থেকে বাদ দিয়ে দিতে পারেন আমার কোন আপত্তি থাকবে না। যেমনটি করেছে বাংলাদেশের একজন নামকরা পুরস্কারপ্রাপ্ত ব্লগার কাম সাংবাদিক! আর সব লেখা সবাইকে ভালো লাগবে এমনটাও নয়। প্রতিটি লেখকেরই আছে নিজস্বতা, একটি স্বতন্ত্র স্টাইল।
আসলে রাজনৈতিক এই বন্ধুটির উপদেশের একটা অন্তনর্িহিত অর্থ বা তাৎপর্য‍্য আছে! আর তা হলো দেশে যে রাষ্ট্রীয় অরাজকতা চলছে, আইনের শাসন ও সংবিধানের লংঘণ চলছে, মানবাধিকার লংঘণ চলছে, সাংবাদিক হত‍্যা-নির্াতন চলছে এসব নিয়ে যাতে লেখালেখি না করি তারই একটা প্রচ্ছন্ন হুমকি আছে উপদেশের ভেতরে। একসময়ের বিপ্লবী এবং বৈপ্লবিক সমাজতন্ত্রের স্বপ্ন দেখানোর রাজনৈতিক দলটির এই নেতার রাজনৈতিক দলটি মহাজোট সরকারের অংশিদার। বিচার ব‍্যবস্থাকে দলীয়করণ, সাংবাদিক হত‍্যা-নির্যাতনকারিদের গ্রেফতার না করাসহ নানান বিষয় নিয়ে লেখালেখি করলে কী আর সরকারপন্থি কারও ভালো লাগে বলুন? তারপর যদি পরমত সহিষ্ণুতা, গণতান্ত্রিক মন-মানসিকতা কিংবা আইনের শাসন ও মানবাধিকারে বিশ্বাস না থাকে তাহলে কী আর কোন সমালোচনা কারও পছন্দ হয়?
এই রাজনৈতিক বন্ধুটির সবচেয়ে প্রিয় সরকার এখন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় সভাপতি মন্টু ঘোষকে পেটায়, রাজনৈতিক নেতাদের গুম করে, বিচারক ও বিচারালয়কে নিজের মতো করে ব‍্যবহার করে, ক্ষমতাগ্রহণের সাড়ে তিন বছর পরও যুদ্ধাপরাধীদের বিচার শেষ করতে পারে না, ব‍্যবসায়িদের আড্ডাস্থলে পরিণত করেছে মহান সংসদকে, সাংবাদিক সাগর-রুনির খুনিদের আঁড়াল করে, ঢাকার রাজপথে সাংবাদিক-ফটো সাংবাদিকদের পিটিয়ে পঙ্গু (প্রতিবন্ধি) করে দেয়, জাতীয় সম্পদ তেল-গ‍্যাস সাম্রাজ‍্যবাদিদের হাতে তুলে দেবার চিন্তা করে, মানবাধিকার লংঘণ করে। আর এসব নিয়ে লেখালেখি করলে কী আর এই বন্ধুটির সহ‍্য হয়, বলুন? পাদটীকা: ঠিক লেখাটি যখন শেষ করবো তখন ফেইসবুকে গিয়ে দেখলাম একটা ভয়ানক খবর। সন্ত্রাসীরা বিডিনিউজ২৪ এর কার্যালয়ে গিয়ে সাংবাদিকদের এলোপাতাড়ি পিটিয়েছে। সংবাদকমর্ীদের লাল রক্তে রঞ্জিত হয়েছে বিডিনিউজ এর কাযর্ালয়। বিডিনিউজ টোয়েন্টিফোর এর সহ সম্পাদক রিফাত নেওয়াজ এবং প্রতিবেদক সালাহউদ্দিন ওয়াহিদ প্রীতমের পায়ে এলোপাতাড়ি কুপিয়েছে সন্ত্রাসীরা। গুরুতর অবস্থায় তাদের দুজনকে হাসপাতালে পাঠানো হয়েছে। এরপরও কী এই রাজনৈতিক বন্ধুটি বলবেন যে হাসিনা এবং তাঁর মহাজোট সরকার দেশ ভালো চালাচ্ছেন? ছবি বিডিনিউজ থেকে নেয়া

2 responses to “প্রসঙ্গ: সাংবাদিক সাগর-রুনি নিয়ে লেখালেখি ।। একটি বামবুর্জোয়া উপদেশ

  1. “akash kemon aso? idaning tomar onek lekhar sathei amr dimot asey! seta thaktei parey! kintu, ami tomake ekta bisoy niye ekhon bolar jonno msg likhsi. taholo, tumi tomat lekha nijer status/blog/wordpress egulote dilei valo hoy. karon, tumi jesob group a sagor-runi niye shesh lekhata post koreso(shirin akhter, apononar lorai..,mitul datto er group, ekattorer dinguli) ekhane keu kintu lekhata niye posonodo kore nai othoba montobbo kore nai!!! tar mane ki samaje songbedonshil manush nai!!! sobaiu to amr moto partijan noy!!! tahole keno tara like porjonto korlona!!! amr dharona- tumi sothik groupe post ta korte paroni! tai, amr onurodh tumi erpore Bangladesh niye likhley nijer jotogulo online protishthan asey sobaike tag othoba share korey dewatai sreyotoro. onno group er admn rao bibroto hobena abr tmr bondhurao tmr lekha portey parbe.motamot ditey parbe! bhalo theko”
    এটাইতো তোমাকে পাঠানো আমার ব্যাক্তিগত মেসেজ যার কারণে এখানে এই তোমার লেখা নাকি ? আমি তোমার পাঠকদের জন্য মেসেজ টা এখানে পোষ্ট করলাম।তাতে পাঠকদের সুবিধা হবে আশা করি।

  2. akasha tomake to ami sot ebong sahoshi sangbadik jantam. tahole amar ager post ekhane daoni keno? ager post ta ekhane allow koro!

Leave a Reply

