শুভ জন্মদিন মেঘ!


জাহাঙ্গীর আলম আকাশ ।। স্বদেশে রাষ্ট্রযন্ত্র চালানোর দায়িত্ব নিয়েছেন যারা তাদের ভেতরে কী একটা সরিষার দানার পরিমাণের মতোও কোন মানবিকতা, জবাবদিহিতা, দায়বদ্ধতা, দেশপ্রেম কাজ করে? পরিস্থিতি, পারিপাশ্বর্িকতা আর ঘটনাক্রম বিশ্লেষণ করলে উত্তর আসবে না, একেবারেই নয়! মানুষ খুন হয়, গুম হয়, রাষ্ট্রীয় বাহিনী মানুষ খুন করে, মানুষ খুন করে আবার মিথ‍্যা প্রতিবেদন তৈরি করে ওরা। সেই কাল্পনিক ও ডাহা মিথ‍্যা প্রতিবেদন আবার “তথাকথিত গণমাধ‍্যম” হুবুহু তুলে ধরে দেশ-জাতির সামনে। মানুষ বিচার পান না। কিন্তু বিনাবিচারে বছরের পর বছর জেলে কাটে কারও জীবন।
আজ ১৬ জুন। মাহির সরোয়ার মেঘ এর ষষ্ঠ জন্মদিন। গত বছরের এই দিনে মেঘ বাবা-মার সঙ্গে কতই না মজা করেছিল! কিন্তি আজ, আজ সবকিছুই যেন ফাঁকা, এলোমেলো। দুবর্ৃত্তরা মেঘের বাবা সাগর ও মা রুনিকে নৃশংসভাবে হতঅ করেছে ১১ ফেব্রুয়ারি। কিন্তু খুনিরা আজও শনাক্ত হয়নি ধরা পড়েনি। এই জোড়া খুনের বিচার পাওয়া যাবে কোনদিনও তা কী আশা করা যায়? এই ছবিটার দিকে তাকিয়েও রাষ্ট্রপরিচালকদের মন গলে না। কোন মুখে আমি বলবো “শুভ জন্মদিন মেঘ”? আমাদের প্রিয় সাগর-রুনির খুনিদের গ্রেফতার না করা পর্যন্ত আমাদের লজ্জা কী নিবারণ হবে কখনও। কী জবাব দেবো আমরা মেঘকে? আমাদের নিলর্জ্জ শাসকগোষ্ঠীর ঘুম ভাঙবে কবে? সাগর-রুনি হত‍্যাকান্ডের পর শেখ হাসিনা শিশু মেঘকে দেখভালের দায়িত্ব নিয়েছিলেন। তাঁর ভাষায় তিনি মেঘের সব দায়িত্ব নিলেন বলে ঘোষণা দেন। কিন্তু সেই ঘোষণা কেবল ঘোষণাই রয়ে গেলো আর দশটি রাজনৈতিক মিথ‍্যা প্রতিশ্রুতি বা ঘোষণার মতোই!
লজ্জায় আর অপমানে নিজের প্রতি প্রচন্ড রাগ, আক্রোশ হচ্ছে! তবুও তোমার কাছে ক্ষমা চাওয়া ছাড়া আর কিছুই করার ক্ষমতা যে নাই বাবা “মেঘ”! আজকের এই দিনটা যে কত আনন্দের হতে পারতো তোমার জন‍্য তা কী এই সমাজ, রাষ্ট্র, সরকার, সুশিল মানুষেরা বুঝতে পারছে? মেঘ তুমি কিন্তু ক্ষমা করো না আমাদের কাউকেই না। বড় হও, একদিন তুমি এমন বড় হবে যে তোমার প্রিয় বাবা-মার খুনিদের সেদিন আর কেউ রক্ষা করতে পারবে না। বাংলাদেশে এখথন ১৬ জুন। আর আমার এথানে এখনও ১৫ জুন। তবুও বাংলাদেশ সময় অনুযায়ী মেঘকে জন্মদিনের শুভেচ্ছা জানাতেই এই ছোট্র লেখা। এবারের জন্মদিনে মেঘের পাশে থাকবে না কেউ। মেঘ হয়তো এখনও ভাবছে বাবা-মা ফিরে আসবে! কিন্তু সেতো আর পুরোপুরি বুঝে উঠতে পারছে না যে তার বাবা মাকে এই নষ্ট পচা ও দুর্গন্ধময় সমাজটা পাঠিয়ে দিয়েছে দূরে বহু দূরে। যেখান থেকে মানুষ আর ফেরে না কখনও। শুভ জন্মদিন মেঘ! ছবি ফেইসবুক থেকে নেয়া।

Advertisements

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s