আদিবাসিদের অধিকার এবং বাংলাদেশ!


জাহাঙ্গীর আলম আকাশ।। স্বাধীনতার চার দশক চলে গেছে। আদিবাসিদের আজও স্বীকৃতি মেলেনি বাংলাদেশে। আজ ৯ আগষ্ট বিশ্ব আদিবাসি দিবস। কিন্তু আজও সেখানে আদিবাসিরা অধিকারহারা, তাদের নেই কোন পরিচয়। আদিবাসিদের নিজ ঘর-বাড়ি, সম্ভ্রম, প্রাণ সবকিছুই আজ হুমকির মুখে।
বছরের পর বছর ধরে চলা সংঘাত পার্বত‍্য শান্তিচুক্তি স্থাপনের মাধ‍্যমে একটা আলো জ্বলেছিল ১৯৯৮ সালে। কিন্তু সেই চুক্তি আজও পুরোপুরি বাস্তবায়ন করা হয়নি। ফলে সেখানে মাঝে মাঝেই অশান্তির দামামা বেজে উঠছে। পাহাড়ে বাড়ছে দ্বন্দ্ব-সংঘাত। নরওয়ে, কানাডা,অষ্ট্রেলিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে আদিবাসিদের অধিকার যখন পাকাপোক্ত হচ্ছে তখন বাংলাদেশে ঠিক উল্টো চিত্রটিই দেখা যাচ্ছে।
পাহাড়ি নেতা জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা নামেই বেশি পরিচিত) বর্তমান মহাজোট সরকারকে অগণতান্ত্রিক ও অপ্রগতিশীল আখ‍্যা দিয়ে আদিবাসিদের অধিকার আদায়ে লড়াইয়ে নামার আহবান জানিয়েছেন। এর আগে তিনি আরও অভিযোগ করেন, সরকার আদিবাসি দিবস উদযাপনেও বিধিনিষেধ আরোপ করেছে। তিনি আশংকা প্রকাশ করে বলেন, শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়ন না হলে আবার অশান্তি নেমে আসবে!
আদিবাসি নেতা আলফ্রেড সরেন, চলেশ রিচিলসহ অন‍্যান‍্য আদিবাসি হত‍্যাকান্ডের বিচার হয়নি এখনও। আন্তর্জাতিক আদিবাসি দিবসের দু’দিন আগে রাঙ্গামাটিতে ২০ জন আদিবাসিকে অপহরণ করার খবর পাওয়া গেছে। ১৯৯৬ সালে আদিবাসি নেতা কল্পনা চাকমাকে আর্মি অপহরণ করে। আজও তাঁর খোঁজ মেলেনি। উত্তরাঞ্চলেও আদিবাসিদের ওপর অত‍্যাচার বন্ধ হয়নি।
রাষ্ট্রীয় অসহযোগিতা আর সংখ‍্যাগরিষ্টদের অব‍্যাহত হামলা-নির্যাতনের কারণে দেশে আদিবাসি জনগোষ্ঠী আজ হুমকির মুখে। আদিবাসিদের অধিকার রক্ষায় সরকার এগিয়ে আসবে, পার্বত‍্য শান্তুচুক্তির পূর্ণ বাস্তবায়নে সচেষ্ট হবে অনতিবিলম্বে-এমনটাই প্রত‍্যাশা করি। আর কোন রক্তপাত নয়, অশান্তি ফিরে আসুক তাও কেউই চাই না আমরা। আদিবাসিদের অধিকার নিশ্চিত হোক-বিশ্ব আদিবাসি দিবসে এটাই বলতে চাই। ছবি গুগল থেকে সংগৃহীত।

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s