সাংবাদিক বন্ধুদের জন‍্য শুভেচ্ছা এবং স্বদেশ প্রত‍্যাশা

FRA TORTUR TIL TRYGGHET-OMSLAG
প্রিয়/শ্রদ্ধেয় সাংবাদিক বন্ধুগণ,
ইংরেজী নতুন বছরের শুভেচ্ছা।
ডিসেবম্বরের ৩১ তারিখ দিবাগত রাতে অর্থাৎ ১ জানুয়ারির প্রথম প্রহরে এই শুভেচ্ছা ও প্রত‍্যাশা অনুভূতি লিখতে চাইছিলাম। কিন্তু অনেকগুলি কারণ এই পথ রুদ্ধ করে দিয়েছিল। তাই হৃদয় নিংড়ানো বিলম্বিত ভালবাসার শুভেচ্ছা জানাচ্ছি আপনাদের।

নতুন বছরে ব‍্যক্তিগত একটি নতুন খবর দিচ্ছি আপনাদের। আমার একটি নতুন বই নরওয়েজিয়ান ভাষায় প্রকাশিত হয়েছে আমেরিকার বিখ‍্যাত একসলিবরিস প্রকাশনা থেকে। বইটির নাম ” নির্যাতন থেকে নিরাপত্তা” (“FRA TORTUR TIL TRYGGHET”)। আপনাদের নিশ্চয়ই মনে আছে যে, সাংবাদিকতা পেশার কারণে রাষ্ট্রীয় তথা র‍্যাব এবং রাজশাহীর মেয়র খায়রুজ্জামান লিটনের ব‍্যক্তিগত আক্রোশের শিকার হয়ে আমি দেশ ছেড়ে চলে আসি জার্মানিতে ২০০৯ সালে। ২০১১ সালে একই প্রকাশনা প্রতিষ্ঠান থেকে ইংংরেজী ভাষায় “দু:খ” (PAIN) নামে আরেকটি বই প্রকাশিত হয়েছিল। স্বদেশে থাকতে না পারার যন্ত্রণা আমাকে নিরন্তর তাড়িয়ে নিয়ে বেড়ালেও আমি দেশ, দেশের মানুষ, মানবাধিকার এবং সাংবাদিকদের জীবন ও পেশার নিরাপত্তা এবং সংবাদপত্রের স্বাধীনতার জন‍্য লড়ে যাচ্ছি বিদেশের মাটিতে থেকেও।

আমার বিশ্বাস, আগের চেয়ে এখন আমার কাজ আরও কার্যকর হবে বা হচ্ছে। স্বদেশের প্রকৃত রুপটি আন্তর্জাতিক সমাজের কাছে পরিপূর্ণভাবে তুলে ধরার সুযোগ পাচ্ছি। আর এই সুযোগটির শতভাগ সদ্ব‍্যবহার করতে চাই আমার বাংলার মানুষ যাতে সমান অধিকার পান, শান্তিতে ঘুমোতে পারেন, ক্ষুধার হাত থেকে মুক্তি লাভ করেন, দুর্নীতি নামক ক‍্যান্সার থেকে সেরে উঠতে পারেন, সমাজে যাতে ন‍্যায়বিচার ও প্রকৃত গণতন্ত্রের পরশ লাগে, মানুষ যাতে নিরাপদে থাকতে পারেন এবং সাংবাদিক বন্ধু ও মিডিয়া যেন সত‍্য তুলে ধরতে পারেন স্বাধীনভাবে। এও প্রত‍্যাশা করি নতুন বছরে যেন যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন হয়, সাংবাদিক সাগর রুনিসহ সকল হত‍্যা-নির্যাতনের সুষ্ঠু বিচার (কোন জজ মিয়া নাটক দেখতে চাই না আমরা) করা হয়। দেশে-বিদেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা আমার বাঙালি তথা বাংলা ভাষা-ভাষী বন্ধু-শুভাকাঙ্খীদের জন‍্য বাংলায় ব্লগ লিখছি (https://penakash.wordpress.com/)। যদিও আমার দু’টি ওয়েবসাইট তথা অনলাইন সংবাদপত্র পরিকলপিতভাবে বন্ধ করে দেয়া হয়েছে তবুও দুবর্ৃত্ত আমার কলম ভাঙতে বা থামাতে পারেনি। এজন‍্য আমি নিজেকে ভাগ‍্যবান ভাবি।
সাংবাদিক হিসেবে দীর্ঘ জীবনের অভিজ্ঞতার আলোকে বলতে চাই, দেশের রাজনীতির পথটাকে স্বচ্ছে করতে পারলে আমাদের বাংলার যে অমিত সম্ভাবনা আছে তাকে পুরোপুরি কাজে লাগিয়ে বিশ্বের অন‍্যতম সম্পদশালী দেশ হিসেবে বাংলাদেশকে গড়ে তোলা সম্ভব। পাশাপাশি দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হবে, বন্ধ হবে বিচার বহিভর্ূত হত‍্যাকান্ড-নির্যাতন, রাজনৈতিক সহিসংতা, কমবে অপরাধ-অরাজকতা, সমাজে ফিরবে শান্তি ও নিরাপত্তা।
সবসময় ভিনদেশি ভাষা, সংস্কৃতি আর আবহাওয়ায় নিজেকে মানিয়ে নেবার চেষ্টা করে গেলেও আমি আমার মায়ের মাটি, ভাষা, সংস্কৃতি, বাংলার মানুষ, বন্ধু-সহকর্মী, আপনি-আপনারা সবাইকে মিস করি সারাক্ষণ। আমার প্রত‍্যাশা, এই নতুন বছরটি সবার জন‍্য একটি সুন্দর, শান্তির এবং ভ্রাতৃত্বের বছর হোক।

বিনয়াবনত-
জাহাঙ্গীর আলম আকাশ

Advertisements

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s