কোন দলে গণতন্ত্র?

sangbad-21-8-2009-democracy-peace5

জাহাঙ্গীর আলম আকাশ ।। আমার এক শ্রদ্ধেয় ও প্রিয় মানুষ ফেইসবুকে একটা স্টাটাস লিখেছেন। স্টাটাস পড়ে মনে হচ্ছে বাংলাদেশে যেন একমাত্র আওয়ামী লীগই গণতান্ত্রিক দল? তাই ছোট্র একটা প্রতিক্রিয়া লিখতে বসলাম।
কোন দলে গণতন্ত্র চর্চা আছে সেটা বুঝতে পারি না! বিএনপির জন্ম সেনাছাউনিতে আর দলছুট সুবিধাভোগীদের নিয়ে গড়ে ওঠা দল এটি। সেখানে গণতন্ত্র র্চচা আশা করাটাও একধরণের বাড়াবাড়ি। আর জামাত-শিবির, হেফাজত, যুদ্ধাপরাধী ওরাতো কোন মাপকাঠিতেই পড়ে না। কিন্তু মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারি সবচেয়ে বড় রাজনৈতিক দল বা জাতির পিতার দল আওয়ামী লীগেই কী গণতন্ত্র র্চচা আছে?

শেখ হাসিনার পছন্দ আর অপছন্দ এর মধ্যেই কী গণতন্ত্র র্চচা সীমিত হয়ে যায়নি এই দলের অভ্যন্তরে? আর গণতন্ত্র মানেতো টাকার খেলা, ব্যবসায়িদের মিলনমেলা, সন্ত্রাসীদের লালন-পালন কিংবা পছন্দ না হলেই র্নিবাচিত নেতাকে পদ থেকে সরিয়ে দেয়া বোঝায় না।
গণতন্ত্র মানেতো সহনশীলতা, ভিন্নমতের প্রতি শ্রদ্ধাপ্রদর্শন, আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান খোঁজা, এসব কী সোনার হরিণ নয় আমার স্বদেশে? আমি অবশ্য দাদার মতো রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র বা গবেষক নই, আমি একটা আগাছা বা শ্যাওলার ন্যায় নাগরিকমাত্র তাও এখন পরবাসে!

Advertisements

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s