প্রত্যাশার শুভেচ্ছা : চাইছি শান্তি আর সাম্যের স্বদেশ

ToppenavMovikhammaren6-8-2013b17

জাহাঙ্গীর আকাশ ।। ঈদ, পূজা, পার্বন এলে বাঙালি সমাজে শুভেচ্ছা জানানো আর ভালোবাসা প্রদর্শনের একটা হিড়িক পড়ে যায়! ফি বছর বাঙালি জীবনে এসব ফিরে আসে। ফের চলে যায়। কিন্তু লক্ষ-কোটি মানুষের জীবনে যাঁদের নুন আনতে পানতা ফুরোয় তাঁদের কাছে এসব শুভেচ্ছা বিনিময় ও লোক দেখানো আনুষ্ঠানিকতা কতটুকু আনন্দধারা সৃষ্টি করতে পারে-সেটা একটা বড় প্রশ্ন। 

ইন্টারনেটের বদৌলতে আমিও ফি বছর অসংখ্য শুভেচ্ছা পাই। এসব শুভেচ্ছা গতানুগতিক কিনা তাও বলতে চাই না। কিন্তু এটা জানি যে, আমিও বাধ্য হয়ে শুভেচ্ছা জানিয়ে থাকি একই সুবিধা গ্রহণের মাধ্যমে। তবে আমার শুভেচ্ছার মাঝে কেবল নিয়ম রক্ষার বা বন্ধুত্ব রক্ষার শুভেচ্ছা থাকে না। আমার স্বদেশ চিন্তা আমার দেশের মানুষের কল্যাণ ও রাজনীতির ভেতরে যে দুর্বৃত্তপনার দৌরাত্ব বেড়েছে তা যেন বন্ধ করা যায় তারই আশাবাদ প্রকাশ পায়। 

তাই এবারও বিদেশভূমে থেকে আমার বন্ধু, আত্মীয়-স্বজন, সুহৃদ, শ্রদ্ধাভাজনেষু ও প্রিয় দেশবাসি সকলকেই জানাচ্ছি ঈদ শুভেচ্ছা। শুভেচ্ছার সাথে থাকলো আমার প্রত্যাশাও। ঈদের আনন্দ প্রতিটি মানুষের জীবনকে আনন্দময় করে তুলুক। কেটে যাক স্বদেশ তথা বাংলাদেশের সকল অন্ধকার-অমানিশা, নিরসন হোক রাজনীতির সংকট, বন্ধ হোক দুর্নীতি, অবিচার আর হত্যা-নির্যাতনসহ সকল অনাচার। নিপাত যাক স্বৈরাচার, যুদ্ধাপরাধী, ঘাতক মানবতাবিরোধী সকল গোষ্ঠী, ব্যক্তি ও চক্র।

ন্যায়বিচার পাক মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ, দুই লাখ মা-বোন (যাঁরা র্মযাদা হারিয়েছিলেন) মুক্তিযুদ্ধের শহীদের স্বজনেরা। পরিবারতন্ত্র, ব্যক্তিতন্ত্র, রাজতন্ত্র, ঘুষখোর, সুদখোর, খুনি-নির্যাতনকারি, এমপিতন্ত্র, সন্ত্রাস, জ্বালাও-পোড়াওয়ের রাজনীতি নয়, আমাদের বাংলায় সহনশীলতা, পরমত সহিষ্ণুতা ও পরস্পরের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের মাধ্যমে জনগণের শাসন বা তন্ত্র বা জনকল্যাণের রাজনীতি প্রতিষ্ঠিত হোক। মিডিয়া ও সাংবাদিকরা স্বাধীনতা পাক, সকল মানুষের জান-মাল ও মর্যাদা রক্ষার রাজনীতির সূচনা হোক আমাদের সোনার বাংলায়।

সাংবাদিক সাগর-রুনিসহ সকল সাংবাদিক হত্যা-নির্যাতন ও অন্য সব হত্যা-নির্যাতনের বিচার হোক দ্রুত। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে আমরা সবাই মানুষ হিসেবে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে একসাথে মিলেমিশে থাকি, এবং একে অন্যের প্রয়োজনে ভালবাসা ও সহযোগিতার হাত বাড়িয়ে দেবো। আমরা সকলেইতো চাইছি একটি সাম্য ও শান্তির বাংলাদেশ এবং পৃথিবী। ভালো থাকুন সবাই। 

Advertisements

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s